জনপ্রিয় পোস্টসমূহ

সোমবার, ২৪ অক্টোবর, ২০১১

কোথাও যাইনি আমি (কবিতা)


কোথাও তো যেতে হবে
একদিন এরকম জবাব আমার মুখে শুনেছিল বনলতা
চাকমার মেয়ে
হরিণছড়ার নীল ঘোনার অন্ধকারে
আমাদের সর্বশেষ চুম্বনের শেষে;
প্রগাঢ় নির্জনতায় অনন্ত আকাশ তলে
আমি আর সেই ছাড়া তৃতীয় মানুষ কেউ ছিল না কোথাও
একটা হরিণ শুধু একবার বুকফাটা আর্তনাদে নীরবতা ভেঙেছিল
কাচের চুড়ির মত দূর থেকে আর
পার্বত্য চট্টগ্রামের গভীর বিষণœতায় আমাদের বুক ভরেছিল।


তারপর  হ্রদের শরীর চুঁয়ে
কর্ণফুলী নেমে গেছে পশ্চিমের দিকে
প্রতি পলে; উজানে সাম্পান বেয়ে লুসাইয়ের কাছাকাছি
কত যে গেলাম
একা একা; সুবলং লংগদু মায়ানীর ঘাট ছুঁয়ে কাসালং খালে
কখনো রাইক্সক্ষং বেয়ে আলিক্ষং তক্তানালা যমুনাছড়ির
নির্জন সেগুন বনে রাত কাটিয়েছি;
কোথাও বলিনি তবু, এই তো এসেছি আমি...
ভাসমান সাম্পানের উদাসী গলুই
নীরবে উঠেছে কেঁপে মধ্যরাতে বাতাসের অস্থির ছোঁয়ায়।

কোথাও তো যেতে হবে...একবার এরকম জবাব আমার
শুনেছিল বনলতা হরিণছড়ার নীল নির্জন ঘোনায়
কোথাও যাইনি আমি, কোথাও হয়নি যাওয়া
বনলতা চলে গেছে জানি না কোথায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন